আইইএলটিএস সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর (IELTS FAQs)

red apple fruit on four pyle books

আমাদের মধ্যে যারা উচ্চশিক্ষায় বিদেশ যেতে আগ্রহী তারা অনেকেই IELTS শব্দটার সাথে পরিচিত। IELTS মানে কি, কারা এটা পরিচালনা করেন, কিভাবে মান/বিবেচনা করা হয় অর্থাৎ স্কোরিং করা হয় ইত্যাদি এরকম অনেক প্রশ্ন মনে ঘুরপাক করে থাকে। কিন্তু লজ্জা বা অন্যকে জিজ্ঞেস করলে নিজে ছোট হয়ে যাব এরকম চিন্তা – ভাবনা অনেকের মধ্যেই কাজ করে বলে আমরা আর অন্য কাউকে এই ব্যাপারে জিজ্ঞাসা করি না, ফলে এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো অজানাই থেকে যায়। আজকে IELTS এর কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করব যেগুলো একজন IELTS পরীক্ষার্থী হিসেবে আমাদের অবশ্যই জানা উচিত বলে আমি মনে করি। এখানে আলোচিত বিষয়গুলো শুধুমাত্র প্রাথমিক ধাপের শিক্ষার্থীদের জন্য যারা প্রথমবারের মত IELTS এর নাম শুনেছেন বা পরিক্ষা দেওয়ার কথা ভাবছেন। একেবারে বেসিক বিষয়গুলো আলোচনা করা হবে, সুতরাং অভিজ্ঞদের জন্য নয় কারণ তারা এ ব্যাপারে অনেক ভাল জানেন ও বুঝেন  । শুরুতেই ক্ষমা চেয়ে নিচ্ছি কারণ লেখাটা বড় হবে, তাই যাদের ধৈর্যশক্তি কম তারা মাফ করবেন  । অনেকতো প্যাঁচাল পারলাম এবার মূল বিষয়ে যাই। এখানে IELTS সম্পর্কে সর্বাধিক করা প্রশ্ন ও সেগুলোর উত্তর দেওয়ার ক্ষুদ্র চেষ্টা করলাম। আবারও প্যাঁচাল শুরু। চলুন এবার মূল অংশে যাই।

 

প্রশ্ন-১ঃ IELTS মানে কি ?
উত্তরঃ IELTS এর পূর্ণরুপ হচ্ছে International English Language Testing System । এটি মূলত ইংরেজি দক্ষতা যাচাইয়ের পরিক্ষা।
প্রশ্ন-২ঃ IELTS এ কয়টি দক্ষতা যাচাই করা হয় এবং কি কি ?
উত্তরঃ এতে ৪ টি দক্ষতা যাচাই করা হয়। এগুলো হচ্ছে- শুনা (Listening), বলা (Speaking), পড়া (Reading), লেখা (Writing) ।
প্রশ্ন-৩ঃ কোনটি সবচেয়ে ভাল British Council নাকি IDP ?
উত্তরঃ ২ টাই এক। অর্থাৎ কোন পার্থক্য নেই। এমনকি পরীক্ষক ও মারকিং এর মধ্যেও কোন তফাৎ নেই। সুতরাং, আপনি যে কোনটাতেই পরিক্ষা দিতে পারেন।
প্রশ্ন-৪ঃ কোন সেকশন বা দক্ষতা যাচাইয়ের পরীক্ষাগুলো একই দিনে হয় ?
উত্তরঃ শুনা (Listening), পড়া (Reading), লেখা (Writing) এই সেকশনগুলো একই দিনে হয়ে থাকে। আর বলা (Speaking) সেকশনটি আগে বা পরে বা ঐ দিন ই হতে পারে। বেশিরভাগ সময়ই একই দিনে হয় না। অবশ্য, বলা (Speaking) সেকশনের পরিক্ষার তারিখ, সময় ও স্থান আপনাকে জানিয়ে দেয়া হবে।
প্রশ্ন-৫ঃ IELTS পরিক্ষা কি আমেরিকান ইংরেজি গ্রহণ করে ?
উত্তরঃ হ্যাঁ, করে। এটা ইংরেজি দক্ষতা যাচাইয়ের আন্তর্জাতিক পরিক্ষা।
প্রশ্ন-৬ঃ পড়া (Reading) এবং লেখা (Writing) পরিক্ষার আগে কি কোন বিরতি থাকে ?
উত্তরঃ না, শুনা (Listening), পড়া (Reading), লেখা (Writing) পরীক্ষাগুলোর মধ্যে কোন বিরতি নেই। ৩ সেকশনে একটানা প্রায় ২ ঘণ্টা ৪৫ মিনিট পরিক্ষা হয়ে থাকে। তাই, পরিক্ষা শুরুর পূর্বে ভাল করে খাওয়া – দাওয়া, অন্যান্য জরুরি কাজ  (বুঝে নিন কি জরুরি কাজ), সেরে নিন।
প্রশ্ন-৭ঃ আমি কি পরিক্ষায় কলম ব্যাবহার করতে পারব ?
উত্তরঃ হ্যাঁ, আপনি লেখা (Writing) পরিক্ষায় কলম বা পেন্সিল ব্যাবহার করতে পারবেন। শুনা (Listening), পড়া (Reading) পরিক্ষায় অবশ্যই পেন্সিল ব্যাবহার করতে হবে। আর হ্যাঁ, ইরেজার (Eraser) সাথে নিতে ভুলবেন না।
প্রশ্ন-৮ঃ আমি কতবার IELTS পরিক্ষা দিতে পারব ?
উত্তরঃ আপনার যতবার খুশি দিতে পারবেন। এতে কোন সীমাবদ্ধতা নেই।
প্রশ্ন-৯ঃ আমি কি IELTS পরিক্ষায় হাতঘড়ি ব্যাবহার করতে পারব ?
উত্তরঃ না, পারবেন না। আপনি কোন সেকশনেই ঘড়ি ব্যাবহার করতে পারবেন না, এমনকি বলা (Speaking) সেকশনেও নয়। তবে চিন্তার কোন কারণ নেই, পরিক্ষার কেন্দ্রে/কক্ষে ঘড়ি দেওয়া থাকবে। সেখান থেকেই সময় দেখে নিতে পারবেন।
প্রশ্ন-১০ঃ আমার যদি চোখে সমস্যা (Colour Blind) থাকে তাহলে কি হবে ?
উত্তরঃ আপনার পরিক্ষা শুরু আগে অবশ্যই পরিক্ষা কেন্দ্রে যোগাযোগ করুন এবং সমস্যার কথা বলুন। তারা পরীক্ষার মধ্যে আপনার জন্য কোন রঙের পৃষ্ঠা বা চিত্রাবলী সংযোজিত করবে।
প্রশ্ন-১১ঃ আমি কি পরিক্ষায় বড় হাতের ইংরেজি অক্ষর ব্যাবহার করতে পারব ?
উত্তরঃ হ্যাঁ, পারবেন।
প্রশ্ন-১২ঃ IELTS পরিক্ষার ফলাফল দিতে কতদিন সময় নেয় ?
উত্তরঃ আপনার পরিক্ষার শেষ হবার ১৩ দিন পর অর্থাৎ ১৪ দিনের মধ্যেই পরিক্ষার ফলাফল এসএমএস বা অনলাইনে প্রকাশ করা হবে। কোন কোন কেন্দ্রে এসএমএস বা অনলাইনে চেক করে ফলাফল জানা সম্ভব।
প্রশ্ন-১৩ঃ IELTS পরিক্ষার সনদপত্রের (সার্টিফিকেট) মেয়াদ কতদিন ?
উত্তরঃ সার্টিফিকেট ইস্যুর দিন থেকে ২ বছর। মেয়াদ সার্টিফিকেটে লেখা থাকবে।
প্রশ্ন-১৪ঃ আমি কি IELTS পরিক্ষার ফলাফল পুনর্বিবেচনার জন্য আবেদন করতে পারব ?
উত্তরঃ হ্যাঁ, পারবেন। সেজন্য আপনাকে নির্দিষ্ট পরিমাণ ফি প্রদান করতে হবে। ২০১৪ সালে এই পরিমাণ ছিল ১০০ ইউএস ডলার। আপনি সবগুলো সেকশন বা এক বা একাধিক সেকশন যেগুলোতেই করেন না কেন, ফি একই। আপনি আবেদন করতে চাইলে আপনাকে প্রথমে স্থানীয় পরিক্ষা কেন্দ্র যেখানে আপনার কেন্দ্র ছিল সেখানে যোগাযোগ করতে হবে এবং সেখান থেকে একটি ফর্ম পূরণ করতে হবে। আবেদন করার ৬ – ৮ সপ্তাহের মধ্যেই আপনার ফলাফল পেয়ে যাবেন। যদি আপনার স্কোর পরিবর্তন হয় বা বৃদ্ধি পায় তাহলে আপনার আবেদনের টাকা ফেরত পাবেন । অন্যথায় আবার পরিক্ষা দিতে হবে ।
প্রশ্ন-১৫ঃ যদি আমি ২ বার দেই IELTS সেক্ষেত্রে কোন স্কোর গণ্য করা বা ধরা হবে ?
উত্তরঃ আপনি যতবার ই পরিক্ষা দেন না কেন আপনি সর্বোচ্চ স্কোর টাই নিতে পারেন, যদি মেয়াদ থাকে। এটা আপনার ইচ্ছা। তবে অবশ্যই সার্টিফিকেট এর মেয়াদ থাকতে হবে।
প্রশ্ন-১৬ঃ আমার IELTS এর ফলাফল ১৪ দিনের মধ্যেও পাইনি এখন কি করব ?
উত্তরঃ বিস্তারিত নিচের স্ক্রিন শট গুলোতে দেখুন।

Snapshot: ieltsliz

                                                                        

Snapshot: ieltsliz

                                                                       

Snapshot: ieltsliz

                                                                     

Snapshot: ieltsliz

                                                                       
প্রশ্ন-১৭ঃ IELTS পরিক্ষা কারা পরিচালনা করে ?
উত্তরঃ ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ, ব্রিটিশ কাউন্সিল ও আইডিপি অস্ট্রেলিয়া যৌথভাবে পরিচালনা করে আইইএলটিএস পরীক্ষা। এ পরীক্ষায় নীতি নির্ধারক কেমব্রিজ বিশ্ববিদ্যালয় হলেও বিশ্বব্যাপরী পরীক্ষা পরিচালনা ও শিক্ষার্থীদের কাছে তথ্য পৌছে দেওয়ার মূল ভূমিকা পালন করছে বিট্রিশ কাউন্সিল ও আইডিপি অস্ট্রেলিয়া। সারা বিশ্বে একই প্রশ্নপত্র ও অভিন্ন নিয়মে পরিচালিত হয়।
বিস্তারিতঃ
Facebook Comments
Print Friendly, PDF & Email
Sharing is Caring:

2 Comments

  1. Nidro Islam says:

    অসাধারণ ভাই। ভালোবাসা অবিরাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *